টিপস

শীতে ত্বকের যত্নে যে বিশেষ কাজ গুলো জরুরি

শীতে ত্বকের যত্নে দরকারি টিপস

শীতে ত্বকের বিষেশ যত্নের প্রয়োজন। শীতের সময় আমাদের সকলের ত্বকেই নানা রকম পরিবর্তন দেখা যায়। কখনো ত্বক ফাটতে শুরু করে কখনো বা কুঁচকে যেতে শুরু করে। আবার কখনো কালো হয়ে যায়।

তাই শীতে ত্বকের জন্য চাই এক্সট্রা কেয়ার। ত্বকের  কালো হয়ে যাওয়া এবং কুঁচকে যাওয়ার জন্য আজকে একটা টিপস শেয়ার করবো। যা শুষ্ক ত্বককে উজ্জ্বল করে তুলতে সাহায্য করবে। কালো দাগ গুলো কমিয়ে আনবে। ত্বককে করে তুলবে সুন্দর উজ্জ্বল ও প্রাণবন্ত। খুবই সামান্য কিছু সামগ্রিক সাহায্যে আর একটু পরিশ্রম এর সাহায্যে ত্বক হয়ে উঠবে সুন্দর।

উপকরণঃ  কাঁচা দুধ, লেবুর রস, আলুর রস, মধু, ভিটামিন ই ক্যাপসুল, অ্যালোভেরা জেল।

তৈরির পদ্ধতিঃ ফেইস প্যাকটি তৈরি করার জন্য তিনটি ধাপ অনুসরণ করতে হবে।

প্রথম ধাপঃ

কাঁচা দুধ লেবুর রস মিশিয়ে মিশিয়ে নিয়ে মুখে আলতোভাবে লাগাতে হবে। লাগানোর জন্য তুলা বা নরম কাপড় ব্যবহার করুন। তারপর 8 থেকে 10 মিনিট এটি মুখে রেখে ঠান্ডা পানি দিয়ে ধুয়ে নিন। আলতোভাবে বা গামছা বা পরিষ্কার কাপড় মুখটি মুছে নিন। এবার চলে যাবো দ্বিতীয় ধাপে।

দ্বিতীয় ধাপঃ
আলু গ্যান্ড করে তার থেকে রসটা আলাদা করে নি। এবার এতে সামান্য পরিমাণে মধু যোগ করুন। তারপর ভালোভাবে মিশিয়ে নিয়ে তুলা কিংবা কাপড়ের সাহায্যে তা পুরো মুখে ভালো করে লাগিয়ে নিন। এরপর 10 থেকে 15  মিনিট অপেক্ষা করুন। কিছুক্ষণ রাখার পরে দেখবেন এটি শুকিয়ে এসেছে এরপর ভিজা একটি টাওয়াল দিয়ে তা পরিষ্কার করে নিন। এবার চলে যাবো তৃতীয় ধাপে অর্থাৎ সর্বশেষ ধাপে।

তৃতীয় ধাপঃ

এবারে দুটি ভিটামিন ই ক্যাপসুল একটি বাটিতে নিয়ে তার সাথে কয়েক ফোঁটা অ্যালোভেরা জেল। যাদের অ্যালোভেরা জেল সুট করে না তারা এখানে অ্যালোভেরা জেলের পরিবর্তে গ্লিসারিন ব্যবহার করতে পারেন। ভিটামিন ই এবং গ্লিসারিন কে ভাল করে মিশিয়ে নিয়ে একটি পেস্ট তৈরি করতে হবে। এরপর হাতের সাহায্যে ভালো করে মুখে লাগিয়ে নিতে হবে। হালকা হাতে পূর্ণ মুখে এটি ভালো করে লাগিয়ে নিন। ওভারনাইট রেখে দিন।

উপকারিতা

কাঁচা দুধঃ এটি আপনার মুখকে পরিষ্কার করবে।

লেবুর রসঃ মুখের কালো দাগ দূর করবে।

আলুর রসঃ ব্রণের ছোপ ছোপ দাগ এবং চোখের নিচের কালো দাগ দূর করতে সাহায্য করবে।

 ধুঃ একনি পিম্পল ফাঙ্গাসের আক্রমণ থেকে ত্বককে রক্ষা করবে।

ভিটামিন ই ক্যাপসুলঃ ত্বকের গভীরে থাকা ব্রাইটনেস ফিরিয়ে আনতে সাহায্য করবে।

অ্যালোভেরা জেলঃ স্কিনকে সফ্ট করবে।

 ব্যবহারবিধি

এটি রাতে ব্যবহার করলেই ভাল ফল পাওয়া যাবে। রাতে ঘুমানোর আগে আপনি এটি ব্যবহার করতে পারেন। দিনে এটি ব্যবহারের পরে আপনি যদি সূর্যের আলোর সংস্পর্শে আসেন তবে এটি কাজ করবে না। রাতে ঘুমানোর আগে এটি ব্যবহার করলে ফলাফল বেশি ভালো পাওয়া যাবে। তাই এটি রাতে ব্যবহার করাই উত্তম। প্রতিটি প্যাক মুখে লাগানোর সময় সতর্ক থাকবেন। এটি ব্যবহারের সময় কখনোই যাতে নখ ব্যবহৃত না হয়। নখ আমাদের মুখের ত্বকের জন্য হ্মতিকর। আপনি চাইলে চোখের নিচের কালো অংশে ও ঠোঁটের চারপাশের কালো অংশে এটি ব্যবহার করতে পারেন। তবে এ সময় খুব বেশি সতর্ক থাকবে, যাতে চোখে কিংবা ঠোঁটে এটি না লাগে। কারণ ঠোঁট এবং চোখ অতি সংবেদনশীল অঙ্গ।

আমাদের পরবর্তী টিপস পেতে যুক্ত থাকুন আমাদের ফেসবুক পেইজে  Mamoniya মামোনিয়া

Show More

Related Articles

Leave a Reply

Your email address will not be published.