টিপস

শীতে চুলের যত্ন ও চুল পড়া বন্দে ঘরোয়া পদ্ধতি

শীতে চুল পড়া সমস্যার সমাধান দেখে নিন এক ঝলকে

শীতে চুলের যত্নের জন্য আজ একটা হেয়ার টিপস শেয়ার করব। এই প্যকটি আপনার চুল পড়া বন্ধ করবে। চুল বড় ও ঘন করতে সাহায্য করবে। চুলে সাইনিং ভাব ফিরিয়ে আনবে।

উপকরণঃ মেথি, পেয়াজ, ডিম, লেবুর রস, কাস্টার্ড ওয়েল, ওলিভ ওয়েল।

তৈরির নিয়মঃ

প্রথমে মেথি ধুয়ে নিয়ে তাতে কিছু পরিমাণ পানি দিয়ে তা ভিজিয়ে রাখতে হবে। পানিটা পরিমাণে বেশি দিতে হবে কারণ মেথি প্রচুর পরিমাণ পানি টানে। এবার একটা পেয়াজ ও মেথি একসাথে হালকা ব্ল্যান্ড করে নিতে হবে। ৫-৬ মিনিট রেস্টে রেখে তাতে ১ টি ডিম মিশিয়ে নিতে হবে। এবং তা ভালো ভাবে ব্ল্যান্ড করতে হবে। এবার তাতে লেবুর রস মিশিয়ে নিতে হবে। লেবুর রস মিশিয়ে নেওয়ার কারণ যাতে ডিমের গন্ধটা কমে যায়। লেবুর রসের কারণে ডিমের গন্ধটি কমে যাবে। এবার এতে কাস্টার্ড ওয়েল /অলিভ ওয়েল মিশিয়ে নিতে হবে। তারপর পরিমাণ মতো নারিকেল তেল মিশিয়ে তাতে ২-৩ টা ভিটামিন ই ক্যাপসুল মিশিয়ে নিলেই আমাদের হেয়ার প্যাকটি তৈরি হয়ে যাবে।

ব্যবহ্যার বিধিঃ

যেকোনো হেয়ার প্যাক লাগানো আগে চুল অবশ্যই পরিষ্কার করে নিবেন। অপরিষ্কার চুলে হেয়ার প্যাক ব্যবহার করলে তা কোনো কাজে আসে না। তাই চুল অবশ্যই পরিষ্কার হতে হবে। প্রথমে চুলটা আচরিয়ে তাতে থাকা জটা খুলে নিন। তার পর আস্তে আস্তে চুলের আগা থেকে গোড়া পর্যন্ত প্যাকটি চুলে লাগিয়ে নিতে হবে। চুলের গোড়া আগা সব জায়গায় ভালোভাবে চুলে মেখে নিতে হবে। তারপর ৩-৪ মিনিট আলতো হাতে ম্যাসাজ করুন। তারপর ২-৩ ঘন্টা চুলে রাখতে হবে। আপনি চাইলে অভার নাইট ও রাখতে পারেন। তারপর ভালো ভাবে ধুয়ে নিতে হবে। অবশ্যই ২-৩ বার শ্যাম্পু করবেন নাহলে চুলে বাজে গন্ধ রয়ে যাবে।

উপকারিতা

মেথিঃ চুলের গোড়া শক্ত করতে সাহায্য করবে। এছাড়া চুল বাড়তে সাহায্য করবে।

পেয়াজঃ এ তে রয়েছে সালফার যা নতুন চুল উঠতে সাহায্য করে। এখানে ইন্ডিয়ানক পেয়াজ বা গাড় বেগুনি রঙের পেয়াজ নেওয়ার চেষ্টা করবেন। এতে সালফার বেশি থাকে।

অলিভ ওয়েলঃ এটি চুলে প্রোটিন যোগায় । চুল্কে সাইনিং করে তুলতে সাহায্য করে।

কাস্টার্ড ওয়েলঃ  এটি নতুন চুল উঠতে সাহায্য করে।

ডিমঃ এতে আছে খণিজ প্রোটিন ভিটামিন ডি কমপ্লেক্স যা চুল পড়া রোধ করে। এটি দুর্বল চুলকে শক্ত করতে সাহায্য করে ।

লেবুর রসঃ এটি চুলের মধ্যে থাকা খুশকিকে কমাতে সাহায্য করে ।

বি দ্র : ব্যবহারের আগে ও পরে চুল ভালো করে ধুয়ে নিন। হেয়ার প্যাক টি ব্যবহার এর পরে, ২-৩ মিনিট ম্যাসাজ করবেন। ম্যাসাজের সময় অবশ্যই খেয়াল রাখবেন কোন ভাবেই হাতের নখ ম্যাসাজে ব্যবহৃত না হয়। হাতের নরম ত্বক দ্বারা আস্তে আস্তে ম্যাসাজ করুন। মাথার ত্বকের জন্য নোখ খুবই ক্ষতিকারক, তাই এই সময় বেশি সতর্ক থাকবেন। প্যাকটি সপ্তাহে দুই বার নিয়মিত ভাবে ব্যবহার করলেই ফলাফল দেখতে পারবেন।

লিখেছেনঃ সামিয়া রহমান

আমাদের পরবর্তী টিপস পেতে যুক্ত থাকুন আমাদের ফেসবুক পেইজে  Mamoniya মামোনিয়া

Show More

Related Articles

Leave a Reply

Your email address will not be published.