টিপসনিরাপদ পিরিয়ডবয়ঃসন্ধি

পিরিয়ডের ব্যাথা কমানোর উপায়

পিরিয়ড একটি স্বাভাবিক প্রক্রিয়া। বালা হয় মেয়েরা বালেগ হওয়ার পর থেকে এ প্রক্রিয়া চলতে থাকে এবং প্রতি মাসে এটি হয়ে থাকে। চলুন দেখে নেওয়া যাক কিভবে পিরিয়ডের ব্যাথা কমানো যায়। পিরিয়ডের সময় ব্যাথা হওয়ারা কারন হলো রক্তখরনের কারনে স্বাভাবিক রক্তপ্রবাহের এর চাইতে প্রবাহ কমে যাই। এ জন্য মূলত ব্যাথা হয়। যদিও আরো করন আছে। ব্যাথা কমানোর জন্য যে কাজগুলো করতে পারেন:

১। হট ওয়াটার ব্যাগ ব্যাবহার করবেন। আর গোসলের সময় হালকা গরম পানি দিয়ে গোসল করবেন। দেখবেন আরাম লাগবে।

২. আপনাকে কোন ভাবেই নির্জিব হয়ে থাকা চলবে না। তার জন্য ছোট ছোট কিছু এক্সেরসাইজ করতে পারেন, একটু হাটাহাটি করলেও ভালো লাগবে।

৩. এক্ষেত্রে ব্রিথিং এক্সেরসাইজ আরো বেশি কার্যকর। নাক দিয়ে বেশি করে নিশ্বাস নিবেন তারপর আস্তে আস্তে মুখ দিয়ে চাড়বেন। এভাবে বার বার করতে থাকুন। ( ৩ সেকেন্ড ধরে স্বাস নিবেন আবার ৩ সেকেন্ডে ছাড়বেন। এই রিদমটা ফলো করুন। এটি খুব কাজে দিবে।

৪. পেটে হালকা করে ম্যাসেজ করতে পারেন। যেমন আপনার হাত দুতো পেটের উপর রেখে আলতো করে নাড়ুন দেখবেন আরাম লাগবে। ৫. তামাক দ্রব্য পরিহার করতে হবে। আপনার যদি তামাক নেওয়ার অভ্যেস থাকে তবে পিরিয়ডের সময় তা পরিহার করুন। এতে ব্যাথা আরো বাড়তে পারে। পিরিয়ডের ব্যাথা একটি স্বাভাবিক বিষয়। যদি ব্যাথা অস্বাভাবিক মনে হয় তাহলে অবশ্যই আপনার নিকটস্থ বিশেষজ্ঞ ডাক্তারের পরামর্শ নিন। ডাক্তারের পরামর্শ ব্যাতিত কোন ঔষধ খাবেন না।

ডা: সাইফুল ইসলাম, 
ফ্রিজিওথেরাপিস্ট।
Tags
Show More

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button
Close